• May 25, 2021

রোনালদোর আরেকটি অনন্য কীর্তি

বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি ‘প্রথমের’ জন্ম দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো । প্রথম ফুটবলার হিসেবে ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষ লিগে আসরে সর্বোচ্চ গোলদাতা হলেন পর্তুগিজ ফরোয়ার্ড।

সেরি আয় রোববার শেষ রাউন্ডে বেলোনিয়ার মাঠে ৪-১ গোলে ইউভেন্তসের জয়ের ম্যাচে রোনালদোকে বিশ্রামে রাখেন কোচ আন্দ্রেয়া পিরলো।  তবে ৩৩ ম্যাচে ২৯ গোল করে গোলদাতার তালিকায় আগেই সবার ধরাছোঁয়ার বাইরে চলে যান পর্তুগিজ তারকা। দ্বিতীয় সর্বোচ্চ ২৪টি গোল করেন চ্যাম্পিয়ন ইন্টার মিলানের রোমেলু লুকাকু।

এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগে একবার ও স্পেনের লা লিগায় চারবার সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

ইউভেন্তুসে এটি রোনালদোর তৃতীয় মৌসুম। ২০১৮-১৯ অভিষেক মৌসুমে লিগে ২১ গোল করে তিনি ছিলেন তালিকার চার নম্বরে।

জুভেন্টাস জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালদো

সেবার সর্বোচ্চ গোলদাতা সাম্পদোরিয়ার ফাবিও কুয়াইয়েরেল্লার থেকে পিছিয়ে ছিলেন পাঁচ গোল।পরের মৌসুমে লিগে রোনালদো জালের দেখা পান ৩১ বার। তবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন লাৎসিওর চিরো ইম্মোবিলে। ৩৬ গোল করে তিনি স্পর্শ করেন সেরি আয় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড।

ইউভেন্তুসের হয়ে সেরি আয় সব মিলিয়ে ৯৭ ম্যাচে রোনালদোর গোল ৮১টি। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ১৩৩ ম্যাচে ১০১টি। প্রথম দুই মৌসুমেই জেতেন লিগ শিরোপা। ২০১৯ ও ২০২০ সালে পান সেরি আর বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

ম্যানচেস্টার ক্যারিয়ার

ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট রোনালদো জেতেন ২০০৭-০৮ মৌসুমে, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩১ গোল করে। ওই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছিলেন ৪২ গোল। লিগ জয়ের পর জেতেন নিজের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও। ওই বছরই জিতেছিলেন প্রথম ব্যালন ডি’অর। 

ম্যানচেস্টার ইউনাইটেডের রোনালদো

রিয়াল মাদ্রিদ ক্যারিয়ার

২০০৯ সালে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানোর আগে ইউনাইটেডের হয়ে সব মিলিয়ে ২৯২ ম্যাচে রোনালদো করেন ১১৮ গোল। ২০০৬-০৭ ও ২০০৭-০৮, দুই মৌসুমেই জেতেন প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা ও ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের (এফডব্লিউএ) বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

রিয়ালের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালদো

রিয়ালের হয়ে লা লিগার শীর্ষ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জেতেন তিনি তিনবার। প্রথমটি ২০১০-১১ মৌসুমে ৪০ গোল করে। সেবার লিগে দ্বিতীয় হওয়া রিয়াল জেতে কোপা দেল রে, স্পেনে রোনালদোর প্রথম শিরোপা। 

২০১৩-১৪ মৌসুমে ৩১ গোল করে দ্বিতীয়বার পিচিচি ট্রফি জেতেন রোনালদো। ওই মৌসুমে লা লিগার সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। সেবার রোনালদো জেতেন চ্যাম্পিয়ন্স লিগ, দ্বিতীয়বার পান ব্যালন ডি’অর।

পরের মৌসুমে লিগে ৪৮ গোল করে আবার পিচিচি ট্রফি নিজের করে নেন তিনি। তবে হাতছাড়া হয় ব্যালন ডি’অর। বার্সেলোনার হয়ে ট্রেবল জিতে পুরস্কারটা পান লিওনেল মেসি।   

২০১৮ সালে ইউভেন্তুসে যোগ দেওয়ার আগে রিয়ালের হয়ে ৪৩৮ ম্যাচে রোনালদো করেন রেকর্ড ৪৫০ গোল। এর মধ্যে লা লিগায় ২৯২ ম্যাচে তার গোল ৩১১টি। মাদ্রিদের দলটির হয়ে তিনি চ্যাম্পিয়ন্স লিগ জেতেন মোট চারবার। 

১৩৪ গোল নিয়ে ইউরোপ সেরার প্রতিযোগিতাটির সর্বোচ্চ গোলদাতাও পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড়। সবচেয়ে বেশি গোল করেন তিনি ভিন্ন সাত আসরে, এটাও রেকর্ড। 

৩৬ বছর বয়সী রোনালদো ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন শু জিতেছেন চারবার। তার চেয়ে বেশি পুরস্কারটি জিতেছেন শুধু মেসি, ছয়বার।

হাসারাঙ্গার ঝড় থামিয়ে বাংলাদেশের জয়

One thought on “রোনালদোর আরেকটি অনন্য কীর্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *